Breaking News
Home / দরকারী / ব্যাংক একাউন্টের নমিনীর আদ্যোপান্ত জানুন

ব্যাংক একাউন্টের নমিনীর আদ্যোপান্ত জানুন

ব্যাংক কোম্পানী ।আইন ১৯৯১ এর ১০৩ ধারার ০১ উপধারায় কোন আমানত ব্যাংকে রাখলে আমানতী অর্থ পরিশোধের জন্য মনোনায়ন দানের কথা বলা হয়েছে।  উক্ত আইনে বলা হয়েছেঃ ব্যাংক কোম্পানীর নিকট রক্ষিত কোন আমানত যদি একক ব্যক্তি বা যৌথভাবে একাধিক ব্যক্তির নামে জমা থাকে, তাহা হইলে উক্ত একক আমানতকারী এককভাবে বা, ক্ষেত্রমত, যৌথ আমানতকারীগণ যৌথভাবে, নির্ধারিত পদ্ধতিতে, এমন একজন বা একাধিক ব্যক্তিকে মনোনীত করিতে পারিবেন যাহাকে বা যাহাদিগেকে একক আমানতকারী বা যৌথ আমানতকারীগণের সকলের মৃত্যূর পর আমানতের টাকা প্রদান করা যাইতে পারেঃ

তবে শর্ত খাকে যে, উক্ত আমানতকারী বা যৌথআমানতকারীগণ যে কোন সময় উক্ত মনোনয়ন বাতিল করিয়া নির্ধারিত পদ্ধতিতে অন্য কোন ব্যক্তিকে বা ব্যক্তিবর্গকে মনোনীত করিতে পারিবেন।

মনোনীত কোন ব্যক্তি নাবালক হইলে তাহার নাবালক থাকা অবস্থায় একক আমানতকারীর বা যৌথ আমানতকারগণের মৃত্যুর ক্ষেত্রে আমানতের টাকা কে গ্রহণ করিবেন তৎসম্পর্কে উক্ত একক আমানতকারী বা যৌথ আমানতকারীগণ নির্ধারিত পদ্ধতিতে নির্দিষ্ট করিতে পারিবেন।

 উক্ত আইনের উপধারা ৩ এ বলা হয়েছে, আপততঃ বলবৎ অন্য কোন আইনে বা কোন উইলে বা কোন সম্পত্তি বিলি বন্টনের ব্যবস্থা সম্বলিত অন্য কোন প্রকার দলিলে যাহা কিছুই থাকুক না কেন, কোন ব্যক্তিকে মনোনীত করা হইলে বা উপধারা ২ এর অধীনে কোন কোন ব্যক্তি নির্দিষ্ট হইলে তিনি একক আমানতকারী বা ক্ষেত্রমত  যৌথ আমানতকারীগণের সকলের মৃত্যুর পর, উক্ত আমানতের ব্যাপারে একক আমানতকারীর বা ক্ষেত্রমত সকল আমানতকারীর যাবতীয় অধিকার লাভ করিবেন এবং অন্য যে কোন ব্যক্তি উক্ত অধিকার হইতে বহ্চিত হইবেন।

উক্ত ধারার ৪ উপধারায় বলা হয়েছেঃ এই ধারার বিধান অনুযায়ী কোন ব্যাংক কোম্পানী কর্তৃক টাকা  পরিশোধিত হইলে সংশ্লিষ্ট আমানত সম্পর্কিত উহার যাবতীয় দায় পরিশোধ হইয়াছে বলিয়া গণ্য হইবে।

প্রশ্ন হচ্ছে, ব্যাংক হিসাব বা একাউন্ট করতে কি নমিনী করতে হবে ?

ব্যাংক কোম্পানী আইনের ১০৩ ধারা মোতাবেক ব্যাংক হিসাব বা একাউন্ট করতে হলে নমিনী করতে হবে।

আমার একাউন্টে কে কে নমিনী হতে পারবে অথবা আমি আমি কাকে নমিনী করতে পারবো ?

আপনি আপনার বাবা মা ভাই বোন, ছেলে মেয়ে আত্নীয় স্বজন সর্বোপরি বাংলাদেশের যে কোন সুস্থ্য মস্তিষ্কের ব্যক্তিকে নমিনী করতে পারবেন। তবে, আপনি মারা গেলে, যে আপনার সম্পদের সঠিক ব্যবস্থাপনা করতে পারবে, বা আপনি যে যে ইচ্ছা পোষন করে যাচ্ছেন, আপনার মৃত্যূর পর সে সকল ইচ্ছা যে ব্যক্তি পূরণ করতে পারবে, বা আপনি যাকে বেশি ভরসা করেনম তাকেই নমিনী করুন।

আমি কাকে নমিনী করতে পারবো ?

পূর্বেই বলা বলা হয়েছে, আপনি যে কাউকেই নমিনী করতে পারবেন। তবে, সে আপনার আত্নীয় স্বজন হতে হবে এমন নয়। আপনি বাংলাদেশের যে কোন সুস্থ্য মস্তিষ্কের ব্যক্তিকে নমিনী করতে পারবেন।

আপনি কতজনকে নমিনী করতে পারবেন ?

ব্যাংক কোম্পানী আইন ১৯৯১ , সর্বোচ্চ কতজনকে নমিনী করা যাবে, সে বিষয়ে সীমা উল্লেখ নাই। লেখা আছে, এক বা একাধিক ব্যক্তিকে নমিনী করতে পারবেন।

তবে, নমিনীর সংখ্যা কম রাখারই ভালো। যাকে নমিনী করবেন তাকে বলে দিন, আপনার মৃত্যুর পর আপনার টাকা কিভাবে ব্যবহার হবে। আপনার ইচ্ছার যে কোন ব্যত্যয় না হয়। আর আপনার ইচ্ছার পরিবর্তন করতে পারে এমন ব্যক্তিকে নমিনী না করাই ভালো।

আমি কি নাবালককে নমিনী করতে পারবো ?

আইন অনুসারে নাবালককেও নমিনী করা যায়। তবে, নাবালক সাবালক না হওয়া অবধি ঐ টাকা উঠাতে পারবে না। সেজন্য আইনে বলা আছে, নাবালককে নমিনী করা হলে আপনার মৃত্যুর পর নাবালকের হয়ে অন্য কোন ব্যক্তি আপনার টাকা উঠাতে পারবে, তা নির্ধারিত পদ্ধতিতে ব্যাংককে জানাতে হবে।

একাধিক ব্যক্তিকে নমিনী করলে কে কত টাক পাবে ?

আপনি যখন একাধিক ব্যক্তিকে নমিনী করবেন, তখন কে কত টাকা বা আপনার টাকার কত অংশ কে পাবে তা নির্দিষ্ট করে দিন। আপনার নির্ধারিত অংশ মোতাবেক নমিনীগণ টাকা পাবেন।

আপনি যদি অংশ নির্ধারিত না করে দেন তাহলে কি হবে ?

নমিনী যদি একজন হয়, তবে তিনি আপনার টাকার ১০০% পাবেন। অর্থাৎ পুরো টাকাই পাবেন। আর নমিনী যদি একাধিক হয়, এবং আপনি যদি তাদের প্রাপ্য অংশ নির্ধারিত না করে দেন, তাহলে সকল নমিনী সমান অংশ পাবে।

About admin

Check Also

ব্যাংক হতে ঋণ নিতে লাগবে আঙ্গুলের ছাপ

এখন থেকে ব্যাংক হতে ঋণ নিতে লাগবে আঙ্গুলের ছাপ। একইসাথে ঋণ ডকুমেন্ট তৃতীয় পক্ষীয় জামিনাদাতাকে …

DMCA.com Protection Status