Breaking News
Home / বাংলাদেশ ব্যাংক সার্কুলার / মেয়াদী ঋণের মেয়াদোত্তীর্ণ (Past due/Overdue) তারিখ পুনঃ নির্ধারণ করলো বাংলাদেশ ব্যাংক।

মেয়াদী ঋণের মেয়াদোত্তীর্ণ (Past due/Overdue) তারিখ পুনঃ নির্ধারণ করলো বাংলাদেশ ব্যাংক।

ঋণ শ্রেণিকরণ ও প্রভিশনিং বিষয়ে বিআরপিডি সার্কুলার নং-০৩, তারিখ: ২১ এপ্রিল ২০১৯ তারিখে যে সার্কুলার জারী করা হয়েছিল, তার পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। ফলে, ব্যাংকগুলোকে ৩০ সেপ্টেম্বর ২০২৪ হতে নতুন করে মেয়াদ হিসাব করতে হবে।

নতুন করে বলা হয়েছে যে, ২০১৯ সালের সার্কুলার মোতাবেক, একটি মেয়াদী ঋণের কোনো কিস্তি/কিস্তিসমূহ বা এর অংশবিশেষ নির্দিষ্ট মেয়াদের মধ্যে পরিশোধ করা না হলে, উক্ত অপরিশোধিত কিস্তি/কিস্তিসমূহ বা এর অংশবিশেষ যে তারিখে পরিশোধের জন্য নির্ধারিত থাকে সে তারিখ হতে পরবর্তী ০৬ (ছয়) মাস পর মেয়াদোত্তীর্ণ (Past due/Overdue) হিসেবে গণ্য করার নির্দেশনা প্রদান করা হতো। আর ৩০ সেপ্টেম্বর ২০২৪ হতে  ঋণ শ্রেণিকরণের আন্তর্জাতিক উত্তম চর্চার সাথে মেয়াদোত্তীর্ণ ঋণ/বিনিয়োগের সংজ্ঞা সামঞ্জস্যপূর্ণ করার জন্যে নতুন নির্দেশনা প্রদান করা হয়েছে, যা দুটি ধাপে বাস্তবায়িত হবে। প্রধম ধাপে মেয়াদী ঋণ/বিনিয়োগের কোনো কিস্তি/কিস্তিসমূহ বা এর অংশবিশেষ নির্দিষ্ট মেয়াদের মধ্যে পরিশোধ করা না হলে, উক্ত অপরিশোধিত কিস্তি/কিস্তিসমূহ যে তারিখে পরিশোধের জন্য নির্ধারিত থাকবে সে তারিখ হতে পরবর্তী ০৩ (তিন) মাস অতিক্রান্ত হওয়ার পর মেয়াদোত্তীর্ণ হিসেবে গণ্য হবে, যা ৩০ সেপ্টেম্বর ২০২৪ তারিখ হতে কার্যকর হবে  বলে বলা হয়েছে।

আর দ্বিতীয় ধাপে  ৩১ মার্চ ২০২৫ তারিখ ও তৎপরবর্তীতে একটি মেয়াদী ঋণ/বিনিয়োগের কোনো কিস্তি/কিস্তিসমূহ বা এর অংশবিশেষ নির্দিষ্ট মেয়াদের মধ্যে পরিশোধ করা না হলে, যে তারিখে পরিশোধের জন্য নির্ধারিত থাকবে সে তারিখের অব্যবহিত পরবর্তী দিন হতে তা মেয়াদোত্তীর্ণ ঋণ/বিনিয়োগ হিসেবে গণ্য হবে।

ফলে, ৩০ সেপ্টেম্বর ২০২৪ হতে মেয়াদী ঋণের মেয়াদোত্তীর্ণ (Past due/Overdue) হিসাবায়নে নতুন ধারায় ফিরবে ব্যাংক গুলো।

About admin

DMCA.com Protection Status