Breaking News

ব্যাংক হতে ঋণ নিতে লাগবে আঙ্গুলের ছাপ

এখন থেকে ব্যাংক হতে ঋণ নিতে লাগবে আঙ্গুলের ছাপ। একইসাথে ঋণ ডকুমেন্ট তৃতীয় পক্ষীয় জামিনাদাতাকে পড়ে শুনাতে হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত বুধবার ০৭ অগাষ্ট ২০২৩ তারেখ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

প্রকাশিত নির্দেশনায় বলা হয়েছে, মহামান্য হাইকোর্টের পর্যবেক্ষণে দেখা যাচ্ছে যে, সাম্প্রতিক সময়ে আদালতে বেশ কিছু রিট পিটিশন দায়ের করা হচ্ছে।  উক্ত পিটিশনসমূহে ঋণ গ্রহীতারা এবং ঋণের জামিনদাতাগণ উভয় ব্যক্তিই যথাক্রমে ঋণ গ্রহণ এবং জামিন প্রদান সংক্রান্ত বিষয়ে দলিলাদিতে স্বাক্ষর প্রদান করেননি মর্মে উল্লেখ করেছেন। সংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টসমূহের সঠিকতা যাচাইয়ের জন্য ঋণ গ্রহীতা এবং জামিনদাতার স্বাক্ষরের উপর নির্ভর করতে হয় । যার কারেণ ঋণ আদায়ের আইনগত প্রক্রিয়া গ্রহণ বিঘ্নিত হচ্ছে।’

প্রকাশিত নির্দেশনায় আরও উল্লেখ করা  হয়, এমন সৃষ্ট পরিস্থিতিতে ঋণ আদায়ের ক্ষেত্রে উদ্ভূত আইনগত জটিলতা নিরসনকল্পে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, ঋণ প্রদানের উদ্দেশ্যে গৃহীত চার্জ ডকুমেন্টসমেূহের বিষয়বস্তু ঋণ গ্রহীতা এবং জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয়পক্ষীয় ব্যক্তি বা পক্ষকে পড়ে শুনানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। উক্ত ডকুমেন্টসমূহে তাদের  স্বাক্ষরের  পাশাপাশি , উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) জন্য সংরক্ষিত ডাটাবেইজ হতে যাচাইপূর্বক তা গ্রহণ করতে হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক উল্লেখ করেছে । নির্দেশনাটি অবিলম্বে কার্যকর হবে বলেও বলা হয়েছে। ।

Check Also

চলতি বছরের জুন পর্যন্ত বাংলাদেশে মোট খেলাপি ঋণ এক লাখ ৫৬ হাজার ৩৯ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুসারে, চলতি বছরের জুন পর্যন্ত বাংলাদেশে মোট খেলাপি ঋণ এক লাখ …

DMCA.com Protection Status