Breaking News
Home / বাণিজ্যিক ব্যাংক / ব্যাংক আমানতের সুদের হারের সীমা থাকছে না, নিজস্ব ব্যবসা বিবেচনায় সুদের হার

ব্যাংক আমানতের সুদের হারের সীমা থাকছে না, নিজস্ব ব্যবসা বিবেচনায় সুদের হার

বাংলাদেশ ব্যাংক, ব্যাংকগুলোর আমানতের সুদের/মুনাফার হারের বিষয়ে বিআরপিডি সার্কুলার নং-১৭, তারিখ: ০৮ আগস্ট ২০২১ এর বিষয়ে নির্দেশনা করে আর গত ১২ ডিসেম্বর ২০২৩ তারিখে এ বিষয়ে নতুন সার্কুলার জারী করে, ব্যাংকগুলোর নিকট পাঠিয়ে দেয়। ২০২১ সালের সার্কুলারের মাধ্যমে বলা হয় যে, আমানতকারীদের স্বার্থ সুরক্ষা এবং ব্যাংকিং খাতে দায়-সম্পদ এর ভারসাম্যহীনতা রোধকল্পে ৩ মাস ও তদুর্ধ্ব মেয়াদী ব্যক্তি পর্যায়ের আমানত এবং বিভিন্ন সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, অবসরোত্তর পাওনাসহ বিবিধ পাওনা পরিশোধের লক্ষ্যে গঠিত তহবিল বাবদ রক্ষিত যে কোনো পরিমাণ মেয়াদী আমানতের উপর সুদ/মুনাফা হার মূল্যস্ফীতি হার অপেক্ষা কোনোক্রমেই কম নির্ধারণ করা যাবে না মর্মে নির্দেশনা প্রদান করা হয়।

২০২১ সালের ৮ আগস্ট জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে আমানত সংগ্রহের ক্ষেত্রে সুদহারের সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছিল। সেই নির্দেশনা অনুসারে মেয়াদি আমানতের সুদহার মূল্যস্ফীতির নিচে রাখতে পারবে না কোনো ব্যাংক। তখন ঋণ বিতরণের সর্বোচ্চ সুদের হার ছিল ৯ শতাংশ। তবে গত জুলাই থেকে ঋণের বাজারভিত্তিক সুদহার ব্যবস্থা চালু হওয়ার কারণে আমানতের সুদহারের নিম্নসীমা-সংক্রান্ত ২০২১ সালের আগস্টের প্রজ্ঞাপন বাতিল করা হয়েছে।

 গত ১২ ডিসেম্বর ২০২৩ তারিখের সার্কুলারে বলা হয়,  বর্তমানে ব্যাংক কর্তৃক বিতরণকৃত ঋণের বাজার ভিত্তিক সুদহার ব্যবস্থা প্রবর্তনের প্রেক্ষিতে ২০২১ সালের সার্কুলারে নির্দেশিত আমানতের সুদহারের নি¤œসীমার আবশ্যকতা নেই। তাই বর্তমান প্রেক্ষাপটে, ব্যাংক কর্তৃক সংগৃহীত আমানতসমূহের সুদহার স্বীয় বিবেচনায় নির্ধারণের লক্ষ্যে নতুন সার্কুলার জারী করা হয়। অর্থাৎ ব্যাংকগুলো এখন তাদের ব্যবসা বিবেচনা নিয়ে নতুন করে আমানতের সুদহার নির্ধারণ করতে পারবে। বর্তমান সার্কুলার দ্বারা বিআরপিডি সার্কুলার নং-১৭, তারিখ: ০৮ আগস্ট ২০২১ এর নির্দেশনা রহিত করা হয়।

দেশের মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ব্যাংক আমানতের সুদহার নির্ধারণের নীতিমালা বাতিল করেছে বাংলাদেশ ব্যাংক। এখন ব্যাংক চাইলে যেকোনো সুদে আমানত সংগ্রহ করতে পারবে। মূলত আমানত সংগ্রহের ক্ষেত্রেও বাজারভিত্তিক সুদহার পদ্ধতি চালুর লক্ষ্যে আমানতের সুদহারের নিম্নসীমা প্রত্যাহার করেছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

সূত্রঃ ব্যাংলাদেশ ব্যাংক ও বিভিন্ন পত্রিকা

About admin

DMCA.com Protection Status