Breaking News

টেকসই রেটিং ২০২২ পেল ৭ ব্যাংক ও ৪ আর্থিক প্রতিষ্ঠান

তৃতীয়বারের মতো বাংলাদেশ ব্যাংক, দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) সাসটেইনেবল রেটিং প্রকাশ করেছে। রিপোর্টে চারটি সূচকে উত্তীর্ণ হওয়া সাতটি ব্যাংক ও চার আর্থিক প্রতিষ্ঠান স্থান পেয়েছে। আগের দই বারের দুটি রেটিংয়ে অবশ্য স্থান পেয়েছিল ১০টি করে ব্যাংক ও পাঁচটি করে আর্থিক প্রতিষ্ঠান।

সাসটেইনেবল রেটিং-২০২২ তে স্থান পাওয়া ব্যাংকগুলো হলো ব্র্যাক ব্যাংক, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, দ্য সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)। ব্র্যাক ব্যাংক ও দ্য সিটি ব্যাংক ২০২১ সালে সাসটেইনেবল  রেটিংয়েও স্থান পেয়েছিল। অন্য পাঁচটি ব্যাংক ২০২২ সালে নতুন করে সাসটেইনেবল রেটিং –এ স্থান পেয়েছে। ২০২১ সালের রেটিংয়ে ব্যাংক এশিয়া, ডাচ্-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, এনআরবি ব্যাংক, পূবালী ব্যাংক ও সাউথইস্ট ব্যাংকের নাম আসলেও ২০২২  সালের রিপোর্টে তারা বাদ পড়েছে।

চারটি আর্থিক প্রতিষ্ঠান রেটিং- এ স্থান পেয়েছে ।  তারা হলো অগ্রণী এসএমই ফাইন্যান্সিং কোম্পানি লিমিটেড, বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ও লংকান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড। আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে লংকান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেডের নাম এবার নতুন করে রেটিংয়ে এসেছে। অন্য তিনটি আর্থিক প্রতিষ্ঠান ২০২১ সালে প্রকাশিত রেটিং-ও  স্থান পেয়েছিল। ২০২১ সালে প্রকাশিত রেটিংয়ে স্থান পাওয়া বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচারাল ফাইন্যান্স ফান্ড (বিআইএফএফ) লিমিটেড ও আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ২০২২ সালে বাদ পড়েছে।

টেকসই অর্থায়ন নির্দেশক (Sustainable Finance Indicator) সবুজ পুনঃঅর্থায়ন ( Green finance), সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম (CSR) ও মূল ব্যাংকিং কার্যক্রমের টেকসই সক্ষমতা (Core Banking Sustainability) সূচকের ভিত্তিতে সাসটেইনেবল রেটিং প্রণয়ন করে আসছে বাংলাদেশ ব্যাংক।

প্রকাশিত খবরে জানা গেছে,  ব্যাংকগুলোর মধ্যে সুশাসন, শুদ্ধাচার ও সামাজিক দায়বদ্ধতা পালনে অনুপ্রাণিত করতে সাসটেইনেবিলিটি রেটিং প্রণয়ন করা হচ্ছে। রিপোর্ট তৈরি করেছে কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগ। খবরে প্রকাশিত হছে যে, এই রিপোর্ট তৈরীর ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের  ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, অফসাইট সুপারভিশন বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগসহ বিভিন্ন বিভাগের সহযোগিতা নেয়া হয়েছে। সবক’টি সূচকে যে সকল উত্তীর্ণ হতে পেরেছে, এবারের তালিকায় সেই সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নাম এসেছে। বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স বিভাগ থেকে ২০২০ সালে দেশের সব তফসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য একটি প্রজ্ঞাপন জারি করা হয়। প্রকাশিত প্রজ্ঞাপনে সাসটেইনেবল ফাইন্যান্স পলিসির নির্দেশনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (Sustainable Development Goal (SDG)) ভিত্তিতে সাসটেইনেবিলিটি রেটিং প্রণয়নের বিষয়টি উল্লেখ করা হয়।  সে মোতাবেক  ২০২১ সালের আগস্টে প্রথমবারের মতো সাসটেইনেবল রেটিং-২০২০-এর শীর্ষ ১০ ব্যাংক ও পাঁচ আর্থিক প্রতিষ্ঠানের নাম আসে।  ২০২২ সালে একইভাবে ২০২১ সালের রেটিং প্রকাশ করা হয়। ।

সূত্রঃ বণিকবার্তা ও বিভিন্ন পত্রিকা

About admin

DMCA.com Protection Status