Breaking News
Home / সাধারণ / রপ্তানী আয়ে ডলারের দাম ১ টাকা বাড়লো আর রেমিট্যান্সে বাড়ল ০.৫০ টাকা প্রতি ডলারে।

রপ্তানী আয়ে ডলারের দাম ১ টাকা বাড়লো আর রেমিট্যান্সে বাড়ল ০.৫০ টাকা প্রতি ডলারে।

বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন ও অ্যাসোসিয়েশন অভ ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) বৈঠকে নেওয়া সিদ্ধান্ত মোতাবেক রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম ১ টাকা বাড়িয়ে ১০৮.৫০ টাকা ও রেমিট্যান্সের ক্ষেত্রে ডলারের দাম ০.৫০ টাকা বাড়িয়ে ১০৯ টাকা করা হয়েছে।

অন্যদিকে আমদানি বিল নিষ্পত্তিতেও ডলারের দাম ০.৫০ টাকা বাড়িয়ে ১০৯.৫০ টাকা করা হয়েছে। সাধারণত ব্যাংকগুলো প্রতি ডলারের বিপরীতে  ১ টাকা করে লাভ করতে পারলেও ডলারের দাম ১০৯.৫০ টাকার সীমা অতিক্রম করতে পারে না।

গত মাসের বৈঠকে আন্তঃব্যাংক ডলারের দাম ১০৯ টাকার বেশি হওয়া যাবে না বলে একটি নতুন নির্দেশনা জারী করা হয়েছিল।

সাধারণত এক ডলার কেনার জন্য যদি একটি ব্যাংকের গড় খরচ ১০৭.৫০ টাকা হয় তাহলে  ব্যাংক গ্রাহকদের কাছে সর্বোচ্চ ১০৮.৫০ টাকায় বিক্রি করতে পারে। তবে এক ডলার কেনার গড় খরচ ব্যাংকের যদি ১০৮.৭০ টাকা হয়, তাহলে বিক্রি করার সময় ব্যাংক সর্বোচ্চ ১০৯ টাকা দাম রাখতে পারে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুসারে, জুলাই মাসের ২৮ দিনে দেশে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ১.৭৫ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমান রেমিঠ্যান্স এসেছে। অন্যদিকে জুন মাসে ২.০ বিলিয়ন ডলার রেমিট্যান্ এসেছিল। বিগত ২০২৩ অর্থ বছরে আগের অর্থবছরের তুলনায় ২.৭৫ % বেশি রেমিট্যান্স এসেছিল, যার পরিমান ছিল ২১.৬১ বিলিয়ন ডলার।

About admin

Check Also

ঋণ খেলাপী হলে জামিনদাতাকেও দিতে হবে টাকা

এখন থেকে ব্যাংক বা অন্য আর্থিক প্রতিষ্ঠান থেকে কেউ ঋণ নিতে চাইলে তার গ্যারান্টর হতে …

Leave a Reply

DMCA.com Protection Status